নিউজিল্যান্ডে ৬.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

মঙ্গলবার, অক্টোবর ৩০, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : নিউ জিল্যান্ডের নর্থ আইল্যান্ডে ৬ দশমিক ১ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। মঙ্গলবার (৩০ অক্টোবর) স্থানীয় সময় সকাল ৬টায় কম্পনটি অনুভূত হয়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) ভূমিকম্পটির মাত্রা ৬ দশমিক ১ এবং এর উৎপত্তি ভূপৃষ্ঠের ২২৮ কিলোমিটার গভীরে। এর উপকেন্দ্র নিউ প্লেমাউথ শহর থেকে ৬৩ কিলোমিটার পূর্বে।

প্রাথমিকভাবে ভূমিকম্পটি মাত্রা ৬ দশমিক ২ বলা হলেও পরে এর মাত্রা ৬ দশমিক ১ বলে জানানো হয়।

প্লেমাউথ শহর ছাড়িয়ে পার্শ্ববর্তী এলাকাগুলোতেও কম্পন অনভূত হয়। কেঁপে উঠে রাজধানী ওয়েলিংটনের পার্লামেন্ট ভবনও।

একজন এমপি’র বক্তব্যের সময় পার্লামেন্ট ভবন কেঁপে উঠলে ডেপুটি স্পিকার দ্রুত অধিবেশন স্থগিত করেন। তিনি বলেন, কী ঘটেছে সেটা খুঁজে বের করার আগ পর্যন্ত অধিবেশন স্থগিত করা হলো।

ভূমিকম্পের ফলে আতঙ্কে লোকজন ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসে। তবে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। সুনামি সতর্কতাও জারি করা হয়নি।

নিউ জিল্যান্ডের জিওনেট ভূমিকম্প মনিটর বলেছে প্রায় ১৫৬০০ মানুষ এই কম্পন অনুভব করে যা সর্বাধিক মাঝারি বা হালকা হিসাবে বর্ণনা করা যেতে পারে। এদিকে বেসামরিক প্রতিরক্ষা মুখপাত্র জানান, কোনও ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভূমিকম্পের সময় নিউ জিল্যান্ড সফররত ব্রিটিশ প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান অকল্যান্ডে ছিলেন। সেখানে কোনো কম্পন অনুভূত হয়নি বলে জানিয়েছেন রয়টার্সের এক প্রত্যক্ষদর্শী সাংবাদিক।