তথ্যপ্রযুক্তির যুগে প্রিন্ট মিডিয়া চ্যালেঞ্জের সম্মুখীন : স্পিকার

শনিবার, অক্টোবর ১, ২০২২

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, তথ্যপ্রযুক্তির অবাধ প্রবাহের যুগে প্রিন্ট মিডিয়াকে অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়। তারপরও সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী, দরিদ্র, শিশু, নারীদের কণ্ঠস্বর হিসেবে অধিকার প্রতিষ্ঠায় কাজ করছে অনেক পত্রপত্রিকা।

দৈনিক সমকালের ১৮ বছর পূর্তি উপলক্ষে রাজধানীর তেজগাঁওয়ে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার এ সব কথা বলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সমকালের পাঠক, কলাকুশলী ও সংশ্লিষ্ট সকলকে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘ঐতিহ্যবাহী দৈনিক সংবাদপত্র সমকাল প্রতিষ্ঠার পর থেকে দেশে ও দেশের বাইরে পাঠকদের মাঝে গ্রহণযোগ্য অবস্থান গড়ে তুলেছে।

তিনি বলেন, ‘তথ্যপ্রযুক্তির অবাধ প্রবাহের যুগে প্রিন্ট মিডিয়াকে অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়। প্রিন্ট মিডিয়াকে নিজের অবস্থান সুসংহত করার মতো কঠিন কাজটি সফলভাবে সম্পন্ন করেছে দৈনিক সমকাল।’

স্পিকার বলেন, ‘দৈনিক সমকাল বাংলাদেশের মানুষের মত প্রকাশের স্বাধীনতাকে সমুন্নত করেছে। স্বাধীনতার স্বপক্ষের শক্তি হিসেবে মহান মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে এগিয়ে চলেছে। সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী, দরিদ্র, শিশু, নারীদের কণ্ঠস্বর হিসেবে তাদের অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে।’

দৈনিক সমকালের প্রকাশক এ কে আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশিষ্ট আইনজীবী ড. কামাল হোসেন, কথাসাহিত্যিক সেলিনা হোসেন প্রমুখ।