‘মানি লন্ডারিং ঠেকাতে তৎপর আইনশৃঙ্খলা বাহিনী’

রবিবার, অক্টোবর ২, ২০২২

ঢাকা: মানি লন্ডারিং ও অনলাইন জুয়া প্রতিরোধ এবং এ সংক্রান্ত অপরাধীদের শনাক্তে বিভিন্ন চ্যালেঞ্জ রয়েছে। অপরাধ গোয়েন্দা বিভাগ (সিআইডির) এর এক সেমিনারে বিশেষজ্ঞরা চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয় নিয়েও আলোচনা করেন।

রোববার (২ অক্টোবর) রাজধানীর মালিবাগে সিআইডির প্রধান কার্যালয় আয়োজিত এক সেমিনারে মানি লন্ডারিং ও অনলাইন জুয়ার বিষয়ে বিভিন্ন দিক তুলে ধরা হয়। এসব অপরাধ প্রতিরোধ, অপরাধীদের শনাক্ত, ডিজিটাল সাক্ষ্য সংগ্রহ, মামলার তদন্ত পরিচালনা, পারিবারিক এবং সামাজিক সচেতনতাসহ যাবতীয় চ্যালেঞ্জ মোকাবিলায় কী কী করণীয়, সেসব তুলে ধরেন বক্তারা।

প্রধান অতিথি পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন সেমিনারের উদ্বোধন করেন। পরে তিনি অনলাইন জুয়া ও মানি লন্ডারিং সংক্রান্ত অপরাধ প্রতিরোধে কার্যকরী ভূমিকা পালনে গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন।

বিশেষ অতিথি এসবির প্রধান অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলাম বলেন, ‘বর্তমানে আমরা ডিজিটাল বাংলাদেশের সুবিধা ভোগ করছি। কিন্তু কিছু অসাধু ব্যক্তি এই ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে নানা ধরনের অপরাধ করছে। এই অপরাধগুলো কঠোরভাবে দমন করা হবে।’

সিআইডির প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া বলেন, ‘অনলাইন জুয়া এবং মানি লন্ডারিংয়ের মাধ্যমে অর্থপাচার রোধে সিআইডি গুরুত্বপূপর্ণ ভূমিকা পালন করছে। এসব অপরাধের বিরুদ্ধে অভিযান অব্যাহত আছে।’

সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন এইচআর অ্যান্ড ওডি স্পেশালিস্ট অ্যাসোসিয়েট প্রফেসর ড. খান সরফরাজ আলী। এছাড়া বক্তব্য দেন দুদকের প্রধান আইনজীবী খুরশিদ আলম খান, হাসান শাহরিয়ার ফাহিম, রেজাউর রহমান, মেহেদী হাসান, জালাল উদ্দিন মো. ফাহিম, মোহাম্মদ রেজাউল মাসুদ। অনলাইনে সংযুক্ত থেকে বক্তব্য দেন সাইবার এক্সেস কন্ট্রোল স্পেশালিস্ট ড. মামুনুর রশিদ ও সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট কাজী জামান।