ইরানে ভূমিকম্পের আঘাত, আহত ৫ শতাধিক

বুধবার, অক্টোবর ৫, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের উত্তরপশ্চিমাঞ্চলে রিখটার স্কেলে ৫ দশমিক ৪ মাত্রার এক ভূমিকম্পে পাঁচ শতাধিক মানুষ আহত হয়েছেন। বুধবার ভোরের দিকে আঘাত হানা এই ভূমিকম্পে এখন পর্যন্ত কোনও প্রাণহানির খবর পাওয়া যায়নি।

ওই অঞ্চলের গভর্নর মোহাম্মদ সাদেগ মোতামেদিয়ান ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেছেন, ইরানের পশ্চিম আজারবাইজান প্রদেশে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে উৎপত্তি হওয়া ভূমিকম্পের আঘাতে ৫২৮ জন আহত হয়েছেন। তাদের মধ্যে ১৩৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তিনি বলেছেন, ভূমিকম্প এবং পরবর্তী একাধিক আফটারশকে অন্তত ৫০০টি বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ক্ষতিগ্রস্ত ১২টি গ্রামের অন্তত ৫০টি বাড়ি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। বুধবার ভোর সাড়ে ৩টার দিকে ভূমিকম্পের আঘাতে ক্ষতিগ্রস্ত দোকান এবং ঘরবাড়ি ধ্বংসের ফুটেজ প্রচার করেছে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন।

দেশটির জাতীয় জরুরি সার্ভিসের মুখপাত্র মোজতবা খালেদি রাষ্ট্রায়ত্ত টেলিভিশনকে বলেছেন, ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছাকাছি অবস্থিত সালমাস ও খোয়া শহরের কিছু গ্রামে বিদ্যুৎ এবং পানির সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।

ভূমিকম্পের জন্য ঝুঁকিপূর্ণ কয়েকটি বড় টেকটোনিক প্লেটের সীমানায় ইরানের অবস্থান। দেশটিতে প্রায়েই হালকা থেকে মাঝারি মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

ইরানে ৭ দশমিক ৪ মাত্রার সবচেয়ে প্রাণঘাতী এক ভূমিকম্প আঘাত হেনেছিল ১৯৯০ সালে। ওই ভূমিকম্পে দেশটিতে ৪০ হাজারের বেশি মানুষ নিহত ও আরও ৩ লাখের বেশি আহত হন। এছাড়া এই ভূমিকম্পে গৃহহীন হয়ে পড়েছিলেন দেশটির আরও পাঁচ লাখ মানুষ।

২০০৩ সালে ৬ দশমিক ৬ মাত্রার এক ভূমিকম্পে ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রাচীন নগরী বাম প্রায় মাটির সাথে মিশে যায়। এতে এই শহরে কমপক্ষে ৩১ হাজার মানুষের প্রাণহানি ঘটে।

সূত্র: এএফপি।