উত্তরাখণ্ডে তুষারধসে ১০ পর্বতারোহীর মৃত্যু

বুধবার, অক্টোবর ৫, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের উত্তরাখণ্ড রাজ্যের উত্তরকাশী জেলার মাউন্ট দ্রোউপদী কা ডান্ডা-২ পর্বতশৃঙ্গে তুষারধসে কমপক্ষে ১০ জন পর্বতারোহীর মৃত্যু হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম মঙ্গলবার কর্মকর্তাদের বরাত দিয়ে এ কথা জানায়।

এনআইএম-এর প্রিন্সিপাল কর্নেল অমিত বিষ্ট জানান, নেহেরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং (এনআইএম)-এর ৩৪ জন প্রশিক্ষণার্থী পর্বতারোহী ও সাতজন প্রশিক্ষকের একটি দল ফেরার সময় এক তুষারধসের কবলে পড়ে।

তিনি জানান, ১০টি মরদেহ দেখা গেছে, তার মধ্যে চারটি উদ্ধার করা হয়েছে। উত্তরকাশী দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা দেবেন্দ্র পাটওয়াল জানান, এখনো পর্যন্ত আটকে পড়াদের মধ্যে আটজনকে তাদের দলের সদস্যরা উদ্ধার করতে সক্ষম হয়েছে।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি এক টুইট বার্তায় জানিয়েছে, ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স, স্টেট ডিজাস্টার রেসপন্স ফোর্স, ইন্দো-তিব্বত বর্ডার পুলিশ এবং এনআইএম-এর পর্বতারোহীদের একটি দল উদ্ধার অভিযান শুরু করেছে।

এ বিষয়ে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে ফোনে কথা বলেছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী এবং উদ্ধার অভিযান ত্বরান্বিত করতে সেনাবাহিনীর সাহায্য চেয়েছেন।