রোজ সকালে এক চামচ ঘি খেলে কী হয়?

সোমবার, নভেম্বর ৭, ২০২২

স্বাস্থ্য ডেস্ক : শীত হোক কিংবা গরম, ঘি খেতে ভালোবাসেন অনেকে। গরম ভাতের সঙ্গে এক চামচ ঘি হলে অনেকের আর কিছুই লাগে না। তবে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কায় কেউ কেউ এটি এড়িয়ে চলেন।

বিশেষজ্ঞদের মতে, ঘি খেলে একেবারেই ওজন বাড়ে না। বরং এটি স্বাস্থ্যের জন্য বেশ উপকারি। কেবল স্বাদ বা গন্ধের জন্য নয়, বিশ্বজুড়ে ঘিয়ের চাহিদাও অনেক। এর উপকারিতার কারণে একে সুপারফুড বলা হয়।

রোজকার খাবারের তালিকায় ঘি রাখলে নানা স্বাস্থ্য উপকারিতা হয়। কিন্তু তা যদি খালি পেটে খাওয়া হয়? রোজ সকালে খালি পেটে এক চামচ ঘি খেলে কী হতে পারে চলুন জেনে নিই-

আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, ঘিয়ের উপকারিতা অনেক। সকালে খালি পেটে এক চামচ ঘি খেলে হজমশক্তি উন্নত হয়। এর পাশাপাশি যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে, তারাও উপকার পান।

এছাড়া সকালে খালি পেটে এক চামচ ঘি খেলে ঘুমের সমস্যা বা অনিদ্রার সমস্যাও দূর হয়। তার সঙ্গে কমে স্ট্রেস, অবসাদ এবং নানা মানসিক সমস্যাও।

ঘিয়ে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টি অক্সিডেন্টস। এটি চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না। অ্যালজাইমার্স রোগের হাত থেকে প্রতিরোধ করে। নিয়মিত ঘি খেলে তারুণ্য ধরে রাখা যায় সহজে।

ওজন একেবারেই বাড়ায় না এটি। বরং ওজন কমাতে সাহায্য করে ঘি। এমনটাই মনে করে বিশেষজ্ঞরা। এটি ত্বক উজ্জ্বল রাখতে সাহায্য করে। পেটের সমস্যা দূর করতে সাহায্য করে। এছাড়া শরীরে এনার্জি বাড়ায় ঘি।

সুস্থ থাকতে তাই রোজ সকালে খেতে পারেন এক চামচ ঘি।