ইউক্রেনের আগে জাপানে হামলার প্রস্তুতি নিয়েছিল রাশিয়া!

Tuesday, November 29th, 2022

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে অভিযান শুরু করার কয়েক মাস আগে ২০২১ সালের গ্রীষ্মে জাপানে হামলার প্রস্তুতি নিচ্ছিল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) এক সদস্য এ তথ্য ফাঁস করেছেন বলে মার্কিন সাময়িকী নিউজ উইক এক প্রতিবেদনে জানিয়েছে।

গত ১৭ মার্চ ভ্লাদিমির ওসেচকিন নামে এক রাশিয়ান মানবাধিকারকর্মীর কাছে পাঠানো মেইলে এসব তথ্য ফাঁস করেন ওই এফএসবি সদস্য। ওসেচকিন দুর্নীতিবিরোধী ওয়েবসাইট গুলাগু ডট কম পরিচালনা করেন। বর্তমানে ফ্রান্সে নির্বাসনে আছেন তিনি।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরুর পর এ নিয়ে এফএসবির অভ্যন্তরে যে ক্ষোভ ও অসন্তোষ তৈরি হয়েছিল, সে সম্পর্কে নিয়মিত ওসেচকিনকে লিখে পাঠাতেন ওই কর্মী। ৪ মার্চ থেকে কয়েকটি ইমেইল পাঠিয়েছেন তিনি।

ওয়াশিংটনভিত্তিক একটি অলাভজনক সংস্থা উইন্ড অব চেঞ্জ রিসার্চ গ্রুপের নির্বাহী পরিচালক ইগর সুশকো ৪ মার্চ থেকে শুরু হওয়া চিঠিপত্রটি রুশ ভাষা থেকে ইংরেজিতে অনুবাদ করেছেন। সেগুলো ১৭ মার্চ নিউজ উইকে পাঠান তিনি।

এফএসবি এজেন্টের লেখা একটি চিঠি এফএসবির একজন বিশেষজ্ঞ ক্রিস্টো গ্রোজেভ বিশ্লেষণ করেছেন। তিনি বলেন, চিঠিটি এফএসবির ‘দুই প্রকৃত (বর্তমান বা সাবেক) কর্মীকে দেখানো হয়েছে। তারা বলেছেন, এটি যে এফএসবির কোনো কর্মীই লিখেছেন তাতে কোনো সন্দেহ নেই।

ফাঁস হওয়া ওই ইমেইল থেকে জানা গেছে, ২০২১ সালের আগস্টে রাশিয়া জাপানের সঙ্গে স্থানীয় সামরিক সংঘাতের জন্য বেশ গুরুত্ব সহকারে প্রস্তুতি নিচ্ছিল। কিন্তু রাশিয়া তার পরিবর্তে কয়েক মাস পরে ইউক্রেন আক্রমণ করার সিদ্ধান্ত নিয়েছে।

শেষ পর্যন্ত রাশিয়া কেন জাপানকে বাদ দিয়ে ইউক্রেনে হামলার সিদ্ধান্ত নিয়েছিল ওই এফএসবি সদস্য তা জানাতে পারেননি।