ইরানের পতাকা থেকে ‘আল্লাহ’ বাদ দিয়ে ক্ষমা চাইলেন যুক্তরাষ্ট্রের কোচ

Tuesday, November 29th, 2022

স্পোর্টস ডেস্ক : ইরানের জাতীয় পতাকা বিকৃত করেছেন যুক্তরাষ্ট্রের ফুটবলাররা। ইতোমধ্যে এ খবর চারদিকে ছড়িয়ে পড়েছে। এ ইস্যুতে ইরানি ফুটবলার ও জনগণের কাছে ক্ষমা চেয়েছেন মার্কিন ফুটবল দলের কোচ গ্রেগ বেরহল্টার। মার্কার এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

মঙ্গলবার (২৯ নভেম্বর) ২০২২ বিশ্বকাপের গ্রুপপর্বের ম্যাচে ইরানের মোকাবিলা করবে যুক্তরাষ্ট্র। এর আগে ম্যাচ-পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এ ক্ষমা চাইলেন তিনি।

সম্প্রতি নিজেদের টুইটার, ইনস্টাগ্রাম ও ফেসবুক পেজে ইরানের পতাকার ছবি পোস্ট করে যুক্তরাষ্ট্র ফুটবল দল। তাতে ‘আল্লাহ’ এবং ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বাদ দেয় তারা।

যুক্তরাষ্ট্রের অন্যায় পদক্ষেপের তীব্র প্রতিবাদ জানায় ইরান জাতীয় ফুটবল ফেডারেশন। এ নিয়ে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনে (ফিফা) অভিযোগ জমা দেয় তারা। তাতে মার্কিন ফুটবল দলকে ১০ ম্যাচ নিষিদ্ধের দাবি জানায় ইরানি কর্তৃপক্ষ।

ফলে বিশ্বকাপের মাঝেই যুক্তরাষ্ট্র-ইরান বৈরিতা চরম আকার ধারণ করে। গ্রেগ বলেন, আমাদের ফুটবলার না স্টাফরা এমনটি করেছেন, সেটা আমার জানা নেই। মাঝেমধ্যে কিছু বিষয় আমাদের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। তাদের পক্ষে আমরা এখন যেটা করতে পারি, সেটা হলো ইরানি জনগণের কাছে ক্ষমা চাইতে পারি।

তিনি বলেন, অবশ্যই ইরানের জনগণ, পুরো দেশটি এবং তাদের ফুটবলারদের মতোই আমাদের চিন্তা। তবে এ মুহূর্তে আমাদের মনোযোগ খেলার প্রতি।

যুক্তরাষ্ট্রের কোচ বলেন, আমরা দারুণ একটি দলের বিপক্ষে খেলতে যাচ্ছি। দুই দলই জিতে পরের রাউন্ডে যেতে মরিয়া। ফলে সেটা নিয়েই ভাবছি আমরা।

তিনি বলেন, ফুটবল হচ্ছে এমন একটি খেলা, এক দেশের সঙ্গে আরেক দেশকে এবং এক অঞ্চলের জনগণের সঙ্গে অপর এলাকার লোকজনকে একত্রিত করে। সবাইকে একসূতোয় বাঁধে।