উরুগুয়েকে হারিয়ে শেষ ষোলোতে পর্তুগাল

Tuesday, November 29th, 2022

স্পোর্টস ডেস্ক: ‘এইচ’ গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচে বল দখল ও আক্রমণে দাপটের সঙ্গেই এগিয়ে ছিল পর্তুগাল। অপরদিকে কোনো অংশেই পিছিয়ে ছিল না উরুগুয়েও। তবে ব্রুনো ফার্নান্দেজের জোড়া গোলে পর্তুগিজদের কাছে ২-০ গোলে হেরে গেছে সুয়ারেজ-কাভানিরা। যার ফলে তৃতীয় দল হয়ে কাতার বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত করলো ফার্নান্দো সান্তোসের শিষ্যরা।

আজ ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলা পর্তুগাল। বল দখলেও একচেটিয়া আধিপত্য ধরে রাখে। তবে প্রথমার্ধে তেমন জোরাল সুযোগ তৈরি করতে পারেনি পর্তুগিজরা।

অপরদিকে আক্রমণের তোপে প্রথমদিকে অতি রক্ষণাত্মক ফুটবল খেলতে থাকে উরুগুয়ে। কাভানিরা আক্রমণের চেয়ে নিজেদের রক্ষণের দিকেই বেশি মনোযোগ ছিলো। তবে ম্যাচের সময়ের সঙ্গে সঙ্গে তারাও আক্রমণে উঠে আসে।

৩২তম মিনিটে তেমনি এক প্রতি-আক্রমণে ডিফেন্ডারদের ফাঁকি দিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন রড্রিগো বেনটাঙ্কুর। কিন্তু ওয়ান-অন-ওয়ানে গোলরক্ষক বরাবর শট নেন টটেনহ্যাম হটস্পারের এই মিডফিল্ডার। এরপর দু্ই দল সমানতালে লড়লেও কোনো সুযোগ তৈরি না হওয়ায় গোল শূন্য নিয়ে বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে এসে ম্যাচের ৫৪ মিনিটে ব্রুনোর গোলে জালের দেখা পায় পর্তুগিজরা। তবে প্রথম দেখায় গোলটি রোনালদো মনে হলেও পরে দেখা যায়, রোনালদোর স্পর্শই লাগেনি। ব্রুনোর স্পর্শে বল জালে জড়ায়।

ম্যান ইউ এই তারকা দলকে লিড এনে দেয়ার পরে অতিরিক্ত সময়ের ৩ মিনিটে সফল স্পট কিক থেকে গোল করে ২-০ ব্যবধানে দলকে নিয়ে যান শেষ ষোলতে।

রোনালদো যে একাই দলকে টেনে নিতে পারবেন সাফল্যের শিখড়ে, তা নয়। আগের ম্যাচেও ঘানার বিপক্ষে জয়ে জোয়াও ফেলিক্স ও রাফায়েল লিওর গোল টার্নিং পয়েন্ট হয়েছিল। আজ দলকে বাঁচালেন ব্রুনো ফার্নান্দেজ।

তবে এই জয়ে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় পড়ে গেল উরুগুয়ে। নিজেদের শেষ ষোলতে নিতে পরের ম্যাচে ঘানার বিপক্ষে বড় গোল ব্যবধানে জিততে হবে সুয়ারেজ-কাভানিদের।