চীনের বিক্ষোভ নিয়ে অবস্থান স্পষ্ট করল যুক্তরাষ্ট্র

Tuesday, November 29th, 2022

আন্তর্জাতিক ডেস্ক : চীনের সাম্প্রতিক বিক্ষোভ নিয়ে নিজ দেশের অবস্থান স্পষ্ট করেছে যুক্তরাষ্ট্র। সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ নিয়ে কথা বলেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি।

তিনি বলেন, চীনা জনগণের শান্তিপূর্ণ বিক্ষোভের অধিকারকে সমর্থন করে ওয়াশিংটন।

চীনে সরকারের কঠোর কোভিড নিয়ন্ত্রণ ব্যবস্থার বিরুদ্ধে সম্প্রতি দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। দেশের বৃহত্তম শহর সাংহাইতে পুলিশের সঙ্গে সংঘাতে জড়ায় বিক্ষোভকারীরা। রাজধানী বেইজিং ও নানজিংয়েও ব্যাপক বিক্ষোভ হয়েছে। এসব কর্মসূচিতে শামিল হয়েছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও। এক দশক আগে শি জিনপিং চীনা প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকে দেশটির মূল ভূখণ্ডে এমন বিক্ষোভ নজিরবিহীন।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জন কিরবি বলেন, চীনের মানুষের কোভিড লকডাউনের বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার রয়েছে। তাদের এই অধিকারকে সমর্থন করে ওয়াশিংটন। লোকজনকে শান্তিপূর্ণভাবে তাদের প্রতিবাদ জানানোর সুযোগ দেওয়া উচিত।

এদিকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের এক বিবৃতিতে বলা হয়েছে, আমরা দীর্ঘদিন ধরে বলে আসছি, যুক্তরাষ্ট্রে এবং পুরো দুনিয়াতে প্রত্যেকেরই শান্তিপূর্ণভাবে প্রতিবাদ জানানোর অধিকার রয়েছে। চীন এর বাইরে নয়।

চীনের সাম্প্রতিক বিক্ষোভে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পদত্যাগ দাবি করা হয়েছে। বিষয়টি নিয়ে হোয়াইট হাউজের প্রতিক্রিয়া জানতে চাইলে জন কিরবি বলেন, ‘প্রেসিডেন্ট পুরো দুনিয়ার বিক্ষোভকারীদের পক্ষে কথা বলতে যাচ্ছেন না। তারা তাদের নিজেদের কথা বলছে।’

তিনি বলেন, চীনের অভ্যন্তরে যা ঘটছে সে সম্পর্কে প্রেসিডেন্টকে হালনাগাদ তথ্য দেওয়া হচ্ছে। বিক্ষোভের ঘটনাগুলো ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।
খবর রয়টার্স