বিশ্বকাপ আয়োজনে ৪০০-৫০০ শ্রমিকের মৃত্যু, স্বীকার করল কাতার

Tuesday, November 29th, 2022

আন্তর্জাতিক ডেস্ক: কাতারে ফুটবল বিশ্বকাপ আয়োজনের বিভিন্ন প্রকল্পে কাজ করার সময় ৪০০ থেকে ৫০০ অভিবাসী শ্রমিকের মৃত্যু হয়েছে বলে স্বীকার করেছেন বিশ্বের অন্যতম বড় এই ক্রীড়া আয়োজনের প্রধান হাসান আল- থাওয়াদি।

মঙ্গলবার (২৯ নভেম্বর) এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, কাতারের সরকারি কর্মকর্তারা এর আগে অভিবাসী শ্রমিক মৃত্যুর যে তথ্য জানিয়েছিল, এই সংখ্যা তার চেয়ে অনেক বেশি।

যুক্তরাজ্যের সাংবাদিক পিয়ার্স মরগ্যানকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রবাসী শ্রমিকের মৃত্যুর ওই সংখ্যা জানান আল-থাওয়াদি। পরে সোমবার (২৮ নভেম্বর) টকটিভিতে সাক্ষাৎকারটি প্রচার করা হয়।

এর আগে কাতার সরকারের পক্ষ থেকে সিএনএনকে জানানো হয়েছিল, বিশ্বকাপ সংশ্লিষ্ট প্রকল্পে কাজ করার সময় তিনজন প্রবাসী শ্রমিকের মৃত্যু হয়েছে। এছাড়া কাজে না থাকা অবস্থায় আরও ৩৭ জনের মৃত্যু হয়েছিল বলেও জানানো হয়েছিল সেসময়।

গত ২০ নভেম্বর ইকুয়েডর-কাতার ম্যাচের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় কাতার বিশ্বকাপ। সেদিন স্টেডিয়ামের বিভিন্ন স্টলে কাজ করার সময় কড়া রোদে খাবার, পানি ও শৌচাগারে যাওয়ার সুযোগ ছাড়াই কাজ করতে হয়েছে প্রবাসী শ্রমিকদের।