মুসলিম শিক্ষার্থীকে সন্ত্রাসী বলে মন্তব্য করায় শিক্ষক বরখাস্ত

Tuesday, November 29th, 2022

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের কর্নাটকে একটি কলেজের ক্লাসে ছাত্রদের নাম জিজ্ঞেস করছিল শিক্ষক। এক ছাত্র তার নাম বলার পর শিক্ষক বুঝতে পারেন তিনি মুসলমান। তারপরই বিদ্রুপের সুরে বলেন, ‘ও তুমি মুসলমান, কসাভের মতো!’ শিক্ষকের এমন বিদ্রুপের জবাবে ছাত্র বলেন, ‘মুম্বাই হামলার ঘটনা মোটেই মজার ব্যাপার নয়। আবার এ দেশের একজন মুসলমান হিসেবে প্রতিদিন এভাবে হেনস্থার শিকার হওয়াও মজার বিষয় নয় স্যার।’

ছাত্র-শিক্ষকের এই কথোপকথনের ভিডিও ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। এর ফলে শিক্ষককে বরখাস্ত করে কলেজ কর্তৃপক্ষ।

ভারতের কর্নাটকের উড়ুপি জেলার মনিপাল ইনস্টিটিউট অব টেকনোলজিতে এ ঘটনা ঘটে। বরখাস্ত হওয়া শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ, ‘তিনি শ্রেণিকক্ষে একজন শিক্ষার্থীর সঙ্গে বৈষম্যমূলক আচরণ করেছেন।’ তবে শিক্ষকের এই মন্তব্য এবং তার বরখাস্তের থেকেও বড় হয়ে উঠেছে, ওই ছাত্রের প্রতিবাদী মানসিকতা।

ভাইরাল হওয়া সেই ভিডিওতে দেখা যায় ছাত্রের কাছ থেকে বলিষ্ঠ জবাব পাওয়ার পরেই শিক্ষক পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করেন। প্রতি উত্তরে শিক্ষক বলেন, ‘আমি তো তোমাকে নিজের ছেলের মতোই দেখি।’

তখন শিক্ষককে পাল্টা প্রশ্ন রেখে ছাত্রটি বলেন, ‘আপনি কী আপনার সন্তানকে একজন সন্ত্রাসবাদীর সঙ্গে তুলনা করেন?’ তবে এই প্রশ্নের কোনো উত্তর দিতে পারেননি ওই শিক্ষক। শিক্ষার্থীর কাছে তার ওই মন্তব্যের জন্য নিঃস্বার্থ ক্ষমা চান। যদিও তাতেও চাকরি বাঁচাতে পারেননি তিনি।

কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, শিক্ষকের এমন অসংবেদনশীল মন্তব্যে শিক্ষার্থীর মনে গভীর ক্ষত তৈরি হয়েছে। কলেজের পক্ষ থেকে ওই ছাত্রকে কাউন্সিলিংয়ের বন্দোবস্ত করা হয়েছে।

উল্লেখ্য, আজমল কসাভ মুম্বাই হামলায় জড়িত একজন সন্ত্রাসী। এ অপরাধে তাকে ফাঁসি দেওয়া হয়।