ইতিহাস গড়ল মরক্কো

Wednesday, December 7th, 2022

স্পোর্টস ডেস্ক : কাতার বিশ্বকাপে নতুন এক ইতিহাস গড়ল মরক্কো। টাইব্রেকারে স্পেনকে ৩-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের শেষ আট নিশ্চিত করেছে আফ্রিকান দলটি। তিন-তিনটি পেনাল্টি ঠেকিয়ে ম্যাচের নায়ক বনে যান মরক্কোর গোলরক্ষক ইয়াসিন বুনু। অন্যদিকে স্পেনের সাবলো সারাবিয়া, কার্লোস সোলের ও সার্জিও বুসকেটস পেনাল্টি মিস করেন।

টসে জিতে টাইব্রেকারের প্রথম শটেই জালের ঠিকানা খুঁজে নেন আবদেলহামিদ সাবেরি। তবে প্রথম শট মিস করার মাধ্যমে ব্যর্থতার ধারা বজায় রাখে পাবলো সারাবিয়া ও স্পেন। দ্বিতীয় শটেও গোল আদায় করে নেয় মরক্কো। তবে দ্বিতীয় শট থেকেও গোল করতে ব্যর্থ হয় স্পেন। তবে পরের শটটি স্প্যানিশ গোলরক্ষক ঠেকিয়ে দিয়ে ম্যাচে রাখার সম্ভাবনা জাগিয়ে রাখলেও শেষ পর্যন্ত আর সেটি হয় নি। মরক্কোর কাছে হেরেই নকআউট পর্ব থেকে বিদায় নিতে হয় স্পেনকে।

এর আগে, প্রথমার্ধে ম্যাচের প্রথম আক্রমণ করেছিল মরক্কো। ম্যাচের ১২ মিনিটে ডি বক্সের সামান্য সামনে ফ্রি কিক পায় মরক্কো। কিন্তু আশরাফ হাকিমির নেওয়া কিক উপর দিয়ে চলে যায়। ম্যাচের ২৫ মিনিটে দারুণ একটি সুযোগ পেয়েছিল স্পেনের ফেরান তোরেস। তার নেওয়া শট মরোক্কোর গোলরক্ষক ইয়াসিন বাউনু ধরতে পারেননি। কিন্তু বল গিয়ে বারে লেগে ফিরে আসে। যদিও সেটাতে আবার শট নেন দানি আলমো। কিন্তু ততক্ষণে অফসাইডের বাঁশি বাজায় রেফারি।

বিরতি থেকে ফিরে দারুণ সুযোগ পেয়েছিলেন ফেরান তোরেস। কিন্তু তার নেওয়া শট ডানকোণা থেকে ধরে ফেলেন মরোক্কোর গোলরক্ষক ইয়াসিন বাউনু। ম্যাচের ৮২ মিনিটে দারুণ একটি সুযোগ তৈরি করেছিলেন স্পেনের আলভারো মোরাতা। কিন্তু সেই সুযোগেও গোল আদায় করতে ব্যর্থ হয় স্পেন। ৮৬ মিনিটে গোলের সুযোগ পেয়েছিল মরক্কো। আচরাফ হাকিমির ক্রস থেকে বক্সের মধ্যে ওয়ালিদ ছেদেরিয়া বল পেয়ে কোনোরকমে ডান পায়ে শট নেন। কিন্তু সেই শট থেকে গোল আদায় করতে ব্যর্থ হয় তারা।