আজ আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচ কোন দিকে গড়াবে

Friday, December 9th, 2022

অনলাইন ডেস্ক: আজ থেকে শুরু হচ্ছে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল পর্ব। দিনের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। দিনের অপর ম্যাচে মাঠে নামবে লিওনেল মেসির আর্জেন্টিনাও। প্রতিপক্ষ নেদারল্যান্ডস।

শুক্রবার (৯ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সাদা-আকাশী ডোরাকাটা এবং কমলা রঙের জার্সি পরিহিত দুই দলের লড়াই।

আর্জেন্টিনা এখন পর্যন্ত বিশ্বকাপ শিরোপা জিতেছে দুইবার। অপরদিকে নেদারল্যান্ডস তিনবার বিশ্বকাপের ফাইনালে উঠেও শিরোপা ছোঁয়ার সুযোগ হয়নি। আর্জেন্টিনা-নেদারল্যান্ডসের এই ম্যাচে সবার নজর থাকবে লিওনেল মেসি ও ভার্জিল ফন ডিকের দিকে।

হাইভোল্টেজ এই ম্যাচের একটা মজার দিক রয়েছে। চলমান কাতার বিশ্বকাপের সবচেয়ে কম বয়সী কোচের বিপক্ষে সবচেয়ে বয়স্ক কোচের লড়াই। প্রথমবারের মতো বড় আসরে কোচের দায়িত্ব পালন করতে আসা ৪৪ বছর বয়সী আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি মুখোমুখি হবেন ৭১ বছর বয়সী ডাচ কোচ লুইস ফন গাল।

কাতার বিশ্বকাপের হট ফেভারিট দল হয়েই মিশন শুরু করে আর্জেন্টিনা। তবে আলবিসেলেস্তেদের যাত্রাটা মোটেও ভালো হয়নি। সৌদি আরবের কাছ পরাজয়ের পর পড়ে দারুণ বিপদে। গ্রুপ পর্বের পরের ম্যাচগুলোই আর্জেন্টিনার জন্য হয়ে উঠে নকআউটের ম্যাচ। হারলেই বাদ, এমন সমীকরণে মাঠে নামতে হয় মেসিদের।

তবে সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে গ্রুপ সেরা হিসেবেই শেষ ষোল নিশ্চিত করে লাতিন আমেরিকার দলটি। দ্বিতীয় রাউন্ডে অস্ট্রেলিয়াকে হারিয়ে শেষ আট নিশ্চিত করে মেসিরা। এবার তাদের নেদারল্যান্ডস বধ মিশন।

অপরদিকে ডাচদের বিশ্বকাপটা দারুণভাবেই শুরু হয়। গ্রুপ সেরা হয়ে শেষ ষোলতে পৌঁছানো দলটি যুক্তরাষ্ট্রকে খুব সহজেই হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। সমালোচকরা দুর্বল বললেও ক্রমেই কার্যকরি হয়ে উঠছে ডাচদের আক্রমণ।

প্রশ্ন উঠেছে আজকে আর্জেন্টিনা-নেদারল্যান্ডের ম্যাচটি নির্ধারিত সময়ে শেষ হবে তো? বিশ্বকাপ এবং প্রীতি ম্যাচ মিলিয়ে দুই দলের বিগত নয়বারের সাক্ষাতে আর্জেন্টিনা কখনো নির্ধারিত ৯০ মিনিটের মধ্যে হারাতে পারেনি নেদারল্যান্ডকে। ২০১৪ সালে ব্রাজিলের সাও পাওলোতে আর্জেন্টিনা বিশ্বকাপের সেমিতে ডাচদের হারিয়েছিল টাইব্রেকারে।