কানাডার নিষেধাজ্ঞায় রাশিয়া-ইরান-মিয়ানমার

Saturday, December 10th, 2022

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া-ইরান-মিয়ানমার সরকার মানবাধিকার লঙ্ঘনের দায়ে-এই তিন দেশকে নিষেধাজ্ঞা দিয়েছে কানাড। শুক্রবার (৯ ডিসেম্বর) এই নতুন নিষেধাজ্ঞা জারি করা হয়। নতুন এই নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার ৩৩ জন সাবেক ও বর্তমান কর্মকর্তা এবং ৬ প্রতিষ্ঠান রয়েছে।

ওই নিষেধাজ্ঞায় বলা হয়, রুশ নাগরিকদের বিরুদ্ধে পরিকল্পিত মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে রাশিয়ার ওপর। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়া আক্রমণের পর রাশিয়া, ইউক্রেন ও বেলারুশের দেড় সহস্রাধিক ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে কানাডা।

এদিকে ইরানের ২২ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে কানাডা। এদের মধ্যে দেশটির বিচার বিভাগ, কারা ব্যবস্থা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ রাজনৈতিক নেতা ও ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির সহকারী এবং রাষ্ট্র-পরিচালিত সংবাদমাধ্যমে কর্মরতরা রয়েছেন।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি বলেন, আরও অনেক কাজ বাকি রয়েছে। কিন্তু মানবাধিকারের পক্ষে অবস্থান নেওয়া থেকে কখনো বিরত থাকবে না কানাডা। ইরান ও রাশিয়ার পাশাপাশি মিয়ানমারের ১২ ব্যক্তি ও তিন প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে কানাডা।

আর এর আগে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের বেসামরিক সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। মানবাধিকার কর্মীদের অভিযোগ, জান্তা নিয়মিত মৃত্যুদণ্ডকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। রয়টার্স