দুর্নীতির অভিযোগে ইউপি চেয়ারম্যান সাফিয়ার বিরুদ্ধে দুদকের তদন্ত শুরু

Monday, December 26th, 2022

সাতক্ষীরা: সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার কৃষ্ণনগর ইউনিয়নের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা সাফিয়া পারভীনের বিরুদ্ধে তদন্ত কার্যক্রম শুরু করেছে দুদক।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) নির্দেশে গত বৃহস্পতিবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তার পক্ষে উপজেলা কৃষি কর্মকর্তা ওয়াসিম উদ্দিন এ তদন্ত কার্যক্রম শুরু করেন। এসময় কৃষ্ণনগর ইউনিয়ন পরিষদের অভিযুক্ত চেয়ারম্যান সাফিয়া পারভীনসহ ইউপি সদস্য ও স্থানীয়রা উপস্থিত ছিলেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, ২০২১-২২ অর্থবছরের উন্নয়ন বাজেটে ইউনিয়ন পরিষদের উন্নয়ন সহায়তা খাতের আওতায় ৫টি প্রকল্পের অধীনে সাধারণ বরাদ্দ বিবিজি হতে প্রথম কিস্তিতে ৩ লাখ ৮১ হাজার ৬০০ টাকা এবং দ্বিতীয় কিস্তিতে ৩ লাখ ৮৪ হাজার ৬০০ টাকা বরাদ্দ দেওয়া হয়। তবে, প্রকল্পগুলোতে চেয়ারম্যান সাফিয়া পারভীন কাউকে না জানিয়ে তার নিজস্ব লোক দিয়ে প্রকল্পের কাগজ তৈরি করে প্রকল্পের সিংহভাগ অর্থ আত্মসাৎ করেন।

অভিযোগে আরও বলা হয়, প্রকল্পগুলোর মধ্যে ইউনিয়ন পরিষদ চত্বরে ৩ লাখ টাকায় মুরাল তৈরির জন্য বরাদ্দ থাকলেও নিজস্ব লোক দিয়ে ১ লাখ ৩০ হাজার টাকায় নামমাত্র মুরাল তৈরি করে ১ লাখ ৭০ হাজার টাকা আত্মসাৎ করেন চেয়ারম্যান সাফিয়া পারভীন। এ ছাড়াও দ্বিতীয় প্রকল্পে ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডে জলাবদ্ধতা নিরসনের জন্য ৮৪ হাজার ৬০০ টাকার প্রকল্পে ২০ হাজার টাকার কয়েকটি পাইপ দিয়ে কাজ শেষ করে বাকি ৬৪ হাজার টাকা আত্মসাৎ করেন।

এ ছাড়া তৃতীয় প্রকল্পে ইউনিয়নের ৯টি ওয়ার্ডে দুস্থ ১৭ জন নারীকে সেলাই মেশিন বিতরণের জন্য ১ লাখ ৭৬ হাজার ৬০০ টাকার ভেতরে ৮০ হাজার টাকা, চতুর্থ প্রকল্পে কৃষ্ণনগর ইউনিয়নের সুপেয় পানি সংস্কার পাইপ বাবদ ১ লাখ ৮০ হাজার টাকার মধ্যে ১ লাখ ৫০ হাজার টাকা, পঞ্চম প্রকল্পে কৃষ্ণনগর ইউনিয়নের শিশুদের পুষ্টি সহায়তা বাবদ বরাদ্দের ২৫ হাজার টাকার মধ্যে ১০ হাজার টাকা আত্মসাৎ করার অভিযোগ উঠেছে চেয়ারম্যান সাফিয়া পারভীনের বিরুদ্ধে।

এসব অভিযোগে গত ১১ সেপ্টেম্বর দুর্নীতি দমন কমিশন বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন স্থানীয়রা। আর ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে বিষয়টি সরেজমিনে তদন্ত করে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয় দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এব্যাপারে কালিগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা ওয়াসিম উদ্দিন বলেন, কয়েকটি প্রকল্পে দুর্নীতির অভিযোগে স্থানীয় ইউপি চেয়ারম্যান সাফিয়া পারভীনের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। তদন্ত কার্যক্রম শেষ হলে সংশ্লিষ্ট দপ্তরে তদন্ত প্রতিবেদন দাখিল করা হবে।