নারী না পুরুষ, কারা বেশি ঘুমান?

Saturday, January 7th, 2023

লাইফস্টাইল ডেস্ক: ঘুম থেকে কে আগে ওঠেন? স্বামী না স্ত্রী? এই বিষয়ে বিতর্ক চলছে যুগ যুগ ধরেই। জানলে অবাক হবেন, নারী-পুরুষের মধ্যে কার ঘুম বেশি প্রয়োজন তা নিয়ে বেশ কিছু গবেষণাও হয়েছে। সাধারণভাবে নারী ও পুরুষ উভয়েরই গড়ে প্রতিদিন ৭-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন।

ঘুমের প্রসঙ্গ উঠলেই প্রশ্ন আসে কে বেশি ঘুমায় তা নিয়ে? সম্প্রতি এক সমীক্ষায় জানা গেছে এর উত্তর। ব্রিটেনের ন্যাশনাল ইনস্টিটিউটস অফ হেলথের একটি সমীক্ষা জানাচ্ছে, নারীরা গড়ে পুরুষদের তুলনায় ১১ থেকে ১৩ মিনিট বেশি ঘুমান। ছেলেদের থেকে মেয়েদের একটু বেশি ঘুম দরকার বলে উল্লেখ করে সমীক্ষাটি।

অন্য দিকে ২০১৩ সালে ‘আমেরিকান সোশিয়োলজিক্যাল রিভিউ’-এ প্রকাশিত হয় একটি গবেষণাপত্র। সেখানে বলা হয়, সব নারীর ক্ষেত্রে বিষয়টি সত্য না হলেও অনেক পরিবারেই নারীদের ঘর ও বাইরের খাটনি পুরুষদের থেকে বেশি। তাই দৈনিক অনেকটাই বেশি শক্তিক্ষয় হয় তাদের। এ কারণে তাদের একটু বেশি ঘুম প্রয়োজন।

ভাত খাওয়ার পর ঘুম আসে কেন?

ভালো ঘুমের জন্য যেসব অভ্যাস রপ্ত করবেন

২০১৪ সালে এনসিবিআই-এর করা একটি সমীক্ষায় দেখা গিয়েছে, পুরুষদের তুলনায় নারীদের ‘ইনসমনিয়া’ বা অনিদ্রায় আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় ৪০ শতাংশ বেশি। ঘুমের মধ্যে শ্বাসকষ্ট বা স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কায়ও নারীরা এগিয়ে। অর্থাৎ, পুরুষের তুলনায় নারীদের ঘুমজনিত সমস্যা বেশি হয়।

এর সঙ্গে যুক্ত হয় ঋতুচক্র সংক্রান্ত হরমোনের সমস্যা। হরমোনের ভারসাম্য নষ্ট হলে ঘুমের ব্যাঘাত ঘটে। ফলে জৈবিক কারণেই নারীদের বেশি ঘুম প্রয়োজন বলে মত বিশেষজ্ঞদের। তবে ব্যক্তিভেদে ঘুমের প্রয়োজনের তারতম্য হতে পারে।