যে ৫টি লক্ষণ বলে দেবে ভালো নেই আপনার ফুসফুস!

Thursday, January 19th, 2023

স্বাস্থ্য ডেস্ক : আপনার আপনার হার্ট, কিডনি এবং শরীরের অন্যান্য অঙ্গের মতো আপনার ফুসফুসের বয়সও সময়ের সঙ্গে বেড়ে চলেছে। আর বয়স বাড়লে ফুসফুস তার শক্তি এবং নমনীয়তা দুটিই হারায়। এর ফলে শ্বাস নেওয়া আপনার জন্য় আরও চ্যালেঞ্জিং হয়ে উঠতে পারে। কিন্তু প্রায়ই আমরা এসব সমস্যা এড়িয়ে যাই। ছোট ছোট সমস্যাগুলি বড় কোনও রোগ ধারণ না করা পর্যন্ত আমরা সেগুলির প্রতি নজর দিই না। আর ফুসফুসের ক্ষেত্রে এটি অনেক বেশি পরিমাণে ঘটে।

পুষ্টিবিদ লভনীত বাত্রার মতে, ‘ফুসফুসে কোনও সমস্যা হলে বেশিরভাগ ক্ষেত্রেই প্রাথমিকভাবে সেটি ধরা পড়ে না। ফলস্বরূপ অসুখ গুরুতর হয়ে ওঠে আর শেষে তা হাতের বাইরে চলে যায়।’ লভনীত পাঁচটি লক্ষণের কথা জানিয়েছেন যা আপনার ফুসফুসের সমস্যা জটিল হওয়ার আগেই আপনাকে সাবধান করতে পারে।

বুকে ব্যথা:
অনেকেরই বুকের ব্যথার সমস্যা থাকে। আপনার যদি এক মাস বা তার বেশি সময় ধরে বুকে ব্যথা থাকে, বিশেষ করে শ্বাস নেওয়ার সময় বা কাশির সময় ব্যথা আরও তীব্র হয় তবে এটি রোগের সংকেত।

দীর্ঘস্থায়ী সর্দি:
শ্লেষ্মা যাকে থুতু বা কফও বলা হয়, সংক্রমণের সময় শ্বাসনালীতে তৈরী হয়। যদি এই শ্লেষ্মা এক মাস বা তার বেশি সময় ধরে থাকে তবে এটিকে ফুসফুসের কোনও সমস্য়া হিসেবে ধরে নেওয়াই ভালো।

হঠাৎ ওজন কমতে থাকা:
যদি কোনও ডায়েট বা ওয়ার্কআউট ছাড়াই আপনার ওজন হ্রাস পায় তবে এটি আপনার শরীরের ভিতরে থাকা কোনও টিউমারের সংকেত হতে পারে। দ্রুত সাবধান হন।

শ্বাস-প্রশ্বাসে বদল:
যদি শ্বাসকষ্টে ভোগেন তবে এটি ফুসফুসের রোগের লক্ষণ হতে পারে। টিউমার বা কার্সিনোমা থেকে ফুসফুসে তরল জমে বাতাস চলাচলে বাধা দেয়, যার ফলে শ্বাসকষ্ট হয়।

কাশির সঙ্গে রক্ত:
আট সপ্তাহ বা তার বেশি সময় ধরে কাশির সঙ্গে রক্ত যদি বেরিয়ে আসে তবে এটি শ্বাসযন্ত্রের সমস্যার গুরুত্বপূর্ণ একটি প্রাথমিক লক্ষণ হতে পরে। সূত্র: জিনিউজ