বিনিয়োগকারীদের পুঁজি ফিরেছে ২ হাজার কোটি টাকা

Saturday, January 21st, 2023

ঢাকা : তিন দিন উত্থান আর দুই দিন সূচক পতনের মধ্য দিয়ে জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহ পার করল দেশের পুঁজিবাজার। আলোচিত এই সপ্তাহে লেনদেন, সূচক এবং অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তাতে বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি বেড়েছে ২ হাজার ১৪৯ কোটি ৩০ লাখ ৬ হাজার ৮১৯ টাকা। সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ চিত্র দেখা গেছে।

গত সপ্তাহের প্রথম কর্মদিবসে লেনদেনের শুরুতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূলধন ছিল ৭ লাখ ৫৪ হাজার ৬৯২ কোটি টাকা। আর শেষ দিন বৃহস্পতিবার লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৭ লাখ ৫৬ হাজার ৮৪১ কোটি টাকা। অর্থাৎ টাকার অংকে পুঁজি বেড়েছে ২ হাজার ১৪৯ কোটি টাকা। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই ধারা দেখা গেছে।

শুক্র ও শনিবার বাদে পুঁজিবাজারে ১৫ থেকে ১৯ জানুয়ারি সপ্তাহে মোট পাঁচ কর্মদিবসে লেনদেন হয়েছে। এর মধ্যে সপ্তাহের প্রথম কর্মদিবসে সূচকের উত্থান, দ্বিতীয় দিন পতন, তৃতীয় উত্থান আর চতুর্থ দিন সূচক পতনের মাধ্যমে লেনদেন হয়। এর পরদিন বৃহস্পতিবার শেষ কর্মদিবসে সূচকের উত্থান হয়েছে। তাতে বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১১৪টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৬৮টির আর অপরিবর্তিত ছিল ২০৭টির।

লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৫০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে দুই হাজার ২০৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয় ৩ হাজার ৮৫০ কোটি ৫২ লাখ ১১ হাজার ১১১ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ১২১ কোটি ৪০ লাখ ৫৭ হাজার ৯১৯ টাকা। অর্থাৎ ১ হাজার ৭২৯ কোটি ১১ লাখ ৫৩ হাজার ১৯২ টাকা লেনদেন বেড়েছে, শতাংশের হিসাবে ৮১ দশমিক ৫১ শতাংশ বেড়েছে।

গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জেনেক্স ইনফোসেস লিমিটেডের শেয়ার। এরপর যথাক্রমে লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বসুন্ধরা পেপার মিলস, ওরিয়ন ফার্মা, আমরা নেটওয়ার্কস, জেএমআই হসপিটাল, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম এবং ইস্টার্ন হাউজিং লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই অবস্থায় লেনদেন হয়েছে। বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক ১২৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এসময়ে লেনদেন হয়েছে ১০৪ কোটি ৫৫ লাখ ৪ হাজার ৭০৭ টাকা।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৯১টির, কমেছে ৫৪টির আর অপরিবর্তিত রয়েছে ১৫৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।