আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশে লিটল-রাজা

Monday, January 23rd, 2023

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য ২০২২ সালটা ছিল দারুণ এক সময়। ক্ষুদ্রতম ফরম্যাটেই সবচেয়ে বেশি ম্যাচ আয়োজিত হয়েছে গত বছর। ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ ও এশিয়া কাপের মতো মেগা আসরও। টুর্নামেন্ট এবং দ্বিপাক্ষিক সিরিজ মিলিয়ে বেশকিছু খেলোয়াড় ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে নতুন করে নিজেদের জাত চিনিয়েছেন।

বহুদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেটে খেলা ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বড় চমক ছিলেন সিকান্দার রাজা। ২০২২ সালে নিজেকে যেন একেবারে পাল্টেই ফেলেছেন জিম্বাবুয়ের এই অলরাউন্ডার। ব্যাট হাতে যেমন হয়ে উঠেছেন বিধ্বংসী, তেমনি বল হাতেও দেখিয়েছেন মুন্সিয়ানা। আর তাই সুখবরও পেয়েছেন বড়সড়। ২০২২ সালের বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশে জায়গা পেয়েছেন তিনি। জায়গা পেয়েছেন বল হাতে গত বছর চমক দেখানো আইরিশ ক্রিকেটার জশুয়া লিটলও।

সোমবার ২০২২ সালে টি-টোয়েন্টিতে পুরুষদের বর্ষসেরা একাদশ ঘোষণা করেছে আইসিসি। ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাটে গত বছরের সেরা পারফর্মারদের নিয়ে এই দল নির্বাচন করা হয়েছে। একাদশে বিরাট কোহলির জায়গা হলেও নেই বাবর আজম। অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান এবং বাংলাদেশের কোনো ক্রিকেটার এই তালিকায় নেই।

দলের অধিনায়ক হিসেবে আছেন ইংল্যান্ডের জস বাটলার। ভারতের আধিপত্য বেশি, তিন ক্রিকেটার আছেন একাদশে। এছাড়া ইংল্যান্ড এবং পাকিস্তানের দুইজন করে খেলোয়াড় জায়গা পেয়েছেন সেরা একাদশে। শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে, নিউজিল্যান্ড এবং আয়ারল্যান্ডের একজন করে খেলোয়াড় বর্ষসেরা একাদশে সুযোগ পেয়েছেন।

সেরা একাদশঃ জস বাটলার(অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, গ্লেন ফিলিপ্স, সিকান্দার রাজা, হার্দিক পান্ডিয়া, স্যাম কারেন, ওয়ানিন্দু হাসারাঙ্গা, হারিস রউফ, জশ লিটল