হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায় বহুগুণ সমৃদ্ধ বাদাম

Monday, January 23rd, 2023

চলছে শীতকাল। আর শীত পড়লেই বেড়ে যায় হার্ট অ্যাটাকের আশঙ্কা।‌ এই সময় বাইরের ঠান্ডা আবহাওয়ার কারণে রক্তনালিগুলো সংকুচিত হয়ে যায়।‌ এর ফলে বাড়তে থাকে রক্তচাপ। এই বেড়ে যাওয়া রক্তচাপই হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়িয়ে দেয়।

এই সময় অলসতার অভাবে নিয়মিত শরীরচর্চা করাও হয় না‌। অন্যদিকে বেড়ে যায় তেলঝাল ও রাস্তার ফাস্টফুড খাওয়ার প্রবনতা। কারণ, ঠান্ডায় এসব খাবারই বেশি খেতে মন চায়। বেড়ে যায় কোলেস্টেরল, বাড়ে হৃদরোগ। বাদাম খেলে কমে যায় হার্ট অ্যাটাকের সেই ঝুঁকি।

কিন্তু এই খাবারটিতে কী এমন রয়েছে?

পুষ্টিবিদরা বলছেন, বাদামে প্রচুর পরিমাণে আনস্যাচুরেটেড ফ্যাট রয়েছে। এটি রক্তের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। শরীর থেকে কোলেস্টেরল কমলে হার্ট অ্যাটাকের ঝুঁকিও অনেকটা কমে যায়।

বাদামের মধ্যে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এটি হৃদযন্ত্র এবং রক্তনালীর জন্য উপকারী। রক্তে থাকা ‘ট্রাইগ্লিসারাইড’ নামক এক বিশেষ ধরনের ফ্যাট হৃৎস্পন্দনে ব্যাঘাত ঘটাতে পারে। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রক্ত থেকে সেই বিশেষ ফ্যাটের মাত্রা কমাতে সাহায্য করে।

বাদামে প্রচুর পরিমাণে ফাইবারও রয়েছে। রক্তে লিপিড প্রোফাইলের মাত্রা ঠিক রাখতে ফাইবার সমৃদ্ধ বাদাম বেশ উপকারী। এছাড়া নিয়মিত ফাইবার খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে অনেকটাই।

বাদামে আরও রয়েছে ভিটামিন ই। এটি হার্টের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। এছাড়া শরীর সুস্থ রাখতেও ভিটামিন ই একটি মৌলিক ভিটামিন হিসাবে কাজ করে। তবে শুধু বাদাম খেলেই চলবে না, সঙ্গে অলসতা এড়িয়ে নিয়মিত শরীরচর্চাটাও করতে হবে।