ইউক্রেনে ট্যাঙ্ক পাঠাতে প্রস্তুত যুক্তরাষ্ট্র ও জার্মানি

Wednesday, January 25th, 2023

আন্তর্জাতিক ডেস্ক: অবশেষে কয়েকমাস বিতর্কের পর জার্মান ও মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনে ট্যাঙ্ক পাঠানোর পরিকল্পনা করছে। জো বাইডেনের প্রশাসন এম-১ আব্রামস এবং জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ লেপার্ড-২ ট্যাঙ্ক পাঠাতে প্রস্তুত বলে জানা গেছে। ব্রিটেন সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের কর্মকর্তারা মনে করছে এ সিদ্ধান্তের ফলে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে। অন্যদিকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, যুদ্ধক্ষেত্রে এ ধরণের ট্যাঙ্ক মোতায়নের নেতিবাচক প্রভাব ‘দ্ব্যর্থহীনভাবে’ পড়বে।

এখন অবধি, যুক্তরাষ্ট্র এবং জার্মানি ইউক্রেনে ট্যাঙ্ক পাঠানোর সিদ্ধান্তে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক অনেক চাপ প্রতিহত করেছে। ওয়াশিংটন উচ্চ প্রযুক্তি আব্রামস ট্যাঙ্কের জন্য প্রশিক্ষণ এবং রক্ষণাবেক্ষণের কথা উল্লেখ করেছিল। বার্লিন রাশিয়ার সাথে ন্যাটোর সরাসরি যুদ্ধে জড়িয়ে যাওয়ার বিষয়ে সতর্ক প্রকাশ করেছিল।

মার্কিন সংবাদমাধ্যমগুলো বেনামী সূত্রে উল্লেখ করছে যে, ইউক্রেনে আব্রামস চালানোর ঘোষণা বুধবারের মধ্যেই আসতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা নিউইয়র্ক টাইমসকে বলেন, ‘প্রায় ৩০ টি ট্যাঙ্ক পাঠানো হতে পারে।’ তবে সম্ভাব্য কোনো তারিখ বিষয়ে এ কর্মকর্তা স্পষ্ট কিছু বলতে পারেনি।