স্মার্টফোনে ভূমিকম্পের অ্যালার্ট পাওয়ার উপায়

Tuesday, October 3rd, 2023

তথ্যপ্রযুক্তি ডেস্ক: ভূমিকম্প প্রাকৃতিক দুর্যোগ। এই দুর্যোগে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়। বিপর্যয়ের কারণে মারা যান শত শত মানুষ। নষ্ট হয় অসংখ্য ঘরবাড়ি দোকানপাট। তাই তারা যাতে আগে ভাগে সতর্ক থাকতে পারে তার জন্য গুগল নিয়ে এসেছে নতুন ফিচার। ব্যবহারকারীদের জন্য বিশেষ ভাবে চালু হয়েছে এই অ্যালার্ট সিস্টেম।

ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি এবং ন্যাশনাল সিসমোলজি সেন্টারের সঙ্গে হাত মিলিয়ে এই অ্যানড্রয়েড অ্যালার্ট সিস্টেম চালু করেছে গুগল। প্রতিষ্ঠানটির মতে, ফোন কানেক্টড এবং চার্জিং অবস্থায় থাকলে ভূমিকম্পের প্রাথমিক কম্পন শনাক্ত করা যায়।

এই সিস্টেমে দুই ধরনের অ্যালার্ট পাওয়া যাবে। একটি ‘Be Aware’ (সাবধান) এবং ‘Take Action’ (পদক্ষেপ নিন)। যখন একাধিক ফোনে এমন প্রাথমিক কম্পন শুরু হবে তখন গুগলের সার্ভার সেটি ট্র্যাক করে মুহূর্তে সেই ডেটা ইউজারদের ফোনে পাঠাতে শুরু করবে।

বি অ্যাওয়ার অ্যালার্ট যদি আসে তাহলে বুঝতে হবে কম্পনের মাত্রা কম। আর কম্পনের মাত্রা যদি ৪.৫ প্লাস বা তার বেশি হয় তাহলে টেক অ্যাকশন অ্যালার্ট পাঠানো হবে। যার অর্থ আপনাকে তড়িঘড়ি সতর্ক হতে হবে। পাশাপাশি এই ভূমিকম্পের কেন্দ্রস্থল কোথায় তাও জানাবে গুগল।

ফোনে ভূমিকম্পের অ্যালার্ট পাওয়ার উপায়

এই অ্যালার্ট পাওয়ার জন্য আলাদা করে কিছু সেটিংস পরিবর্তন করতে হবে না। যেসব ফোন অ্যানড্রয়েড ভার্স ৫.০ বা তার বেশি ভার্সনে চলে সেই সমস্ত ফোনে সাপোর্ট করবে এই সিস্টেম।

শুধু স্মার্টফোনটি ইন্টারনেটের সঙ্গে কানেক্টড রাখতে হবে এবং লোকেশন অন রাখতে হবে। কারও ফোনের সেটিংসে যদি ভূমিকম্প অ্যালার্ট নামক অপশন থাকে তাহলে সে সেটিও অন করে রাখতে পারে। গুগল জানিয়েছে, এই এলার্ট ফিচার ভারতীয় সমস্ত আঞ্চলিক ভাষায় পাওয়া যাবে।